ব্রিটিশ রাণীর মৃত্যুঃ মোদির দ্বিচারিতা

 google keyword

লিখেছেনঃ চন্দ্রপ্রকাশ সরকার



প্রিয়ভাজন শিল্পী কৃষ্ণজিৎ সেনগুপ্ত প্রথম মোবাইলে ফোন করে খবরটা জানালেন। খবরের সত্যতা সম্পর্কে সংশয় ছিল তাঁর এবং আমারও। ভেবেছিলাম আজকাল তো ফেক নিউজের ছড়াছড়ি। এটাও বোধহয় কেউ মজামস্করা করে বাজারে ছেড়েছে! খবরটির সত্যতা যাচাই করতে বেশ খানিকটা বেগ পেতে হলো। টিভি চ্যানেলগুলো গরুচোর, কয়লাচোরদের তরজা দেখিয়ে টিআরপি বাড়াতে ব্যস্ত। দীর্ঘক্ষণের চেষ্টায়ও খবরটি খুঁজে পাওয়া গেল না টিভির পর্দায়। শেষ পর্যন্ত নিশ্চিত হওয়া গেল, খবরটি নকল নয়। ইংল্যান্ডের রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকাতুর কেন্দ্রীয় সরকার আগামী ১১ সেপ্টেম্বর সমস্ত সরকারি দপ্তরে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার হুকুমনামা জারি করেছেন।
স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে গত ১৫ আগস্ট 'হর ঘর তিরঙ্গা' দিয়ে সাড়ম্বরে শুরু হয়েছে 'আজাদী কা অমৃত মহোৎসব'। এক বছর ধরে দেশজুড়ে চলবে এই মহোৎসব। এরই মধ্যে এই কান্ড! যারা ভারতের স্বাধীনতা হরণ করেছিল, দীর্ঘ ১৯০ বছর ধরে পদানত করে রেখেছিল ভারতবাসীকে, সেই 'মহান গণতান্ত্রিক' দেশের রানীর মৃত্যুতে জাতীয় শোক পালন না করলে চলে! দেশের অসংখ্য স্বাধীনতা সংগ্রামী এবং সাধারণ মানুষ যখন ব্রিটিশের অকথ্য নির্যাতন সহ্য করেছেন, হাসিমুখে ফাঁসির দড়ি গলায় পরে নিয়েছেন বীর বিপ্লবীরা, যখন নেতাজি সুভাষচন্দ্র বসু বিদেশের মাটিতে দাঁড়িয়ে আজাদ হিন্দ বাহিনীকে পুনর্গঠিত করছেন, সেই সময় হিন্দুত্ববাদের প্রথম প্রবক্তা দামোদর বিনায়ক সাভারকর আন্দামানের সেলুলার জেলের সেল থেকে বার চারেক ক্ষমাভিক্ষা চেয়ে চিঠি দিচ্ছেন ব্রিটিশ শাসকের কাছে। চিঠিতে বলছেন, তাকে ছেড়ে দেওয়া হলে সর্বতোভাবে ব্রিটিশ সরকারকে সাহায্য করবেন, হিন্দু যুবকদের ব্রিটিশ বাহিনীতে যোগ দেওয়ার ব্যবস্থা করে দেবেন। ছাড়া পাওয়ার পর কথা রেখেছিলেন সাভারকর। এই সাভারকরকে যারা 'বীর' শিরোপায় ভূষিত করেছেন, তারাই আজ কেন্দ্র এবং বিভিন্ন রাজ্যের শাসন ক্ষমতায়। তারাই আজ কথায় কথায় দেশবাসীকে দেশপ্রেমের পাঠ শেখাতে চান। পুরনো প্রভুর প্রতি ভক্তিবশত জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশও বোধকরি ওই দেশপ্রেমের পাঠ্যসূচিরই অন্তর্ভুক্ত!

সরকার নিজেই যদি জাতীয় পতাকার অবমাননা করে তাহলে তার মর্যাদা রক্ষায় দেশবাসীরই এগিয়ে আসা উচিত। সরকারি দপ্তরে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হলেও নিজেদের বাড়িতে ওইদিন ওই পতাকাকে ঊর্ধ্বে তুলে ধরার স্বাধীনতা নিশ্চয়ই আমাদের আছে!

Post a Comment

0 Comments