নওদায় সারের কৃত্রিম সংকট ও ব্যাপক কালোবাজারি, কৃষকদের আবারও বিক্ষোভ মিছিল

৮ই নভেঃ নওদাঃ

   কালোবাজারি বন্ধ করে ক্যাশমেমো সহ পর্যাপ্ত সার সরবরাহের দাবিতে আবারও বিক্ষোভ মিছিল করলো নওদা কৃষক সংগ্রাম কমিটি । এদিন সহস্রাধিক কৃষক আমতলা বাজারে বিক্ষোভ মিছিল করে বিডিও অফিসে ডেপুটেশন দিলেন। 

সারের কৃত্রিম সংকটের প্রতিবাদের নওদার চাষিদের বিক্ষোভ মিছিল  


      পাট চাষে অত্যাধিক লোকসানের শিকার হয়ে রবি চাষ করতে গিয়ে আবারও এক বিপদে পড়েছে চাষিরা।   রবি চাষের ভরা মরসুমে সারের আকাল। পেঁয়াজ নওদার অন্যতম গুরত্বপুর্ন অর্থকরী ফসল, যা লাগানোর কাজ শুরু হয়ে গেছে। এই পেঁয়াজ চাষে প্রচুর রাসায়নিক সার প্রয়োজন। চাষীরা পর্যাপ্ত সার পাচ্ছেন না, বস্তা পিছু সারের দাম ৫০০ টাকা থেকে ৭০০ টাকা পর্যন্ত বেশি দিয়ে সার কিনতে বাধ্য হচ্ছে। জেলায় সারের ঘাটতির অজুহাত দেখিয়ে নওদার প্রায় সব সার ব্যবসায়ীরা কৃষকদের কাছ থেকে অতিরিক্ত দাম চেয়ে বসছেন নতুবা সার দিচ্ছেন না। 

     সরকার নির্ধারিত এমআরপি মূল্যে নওদার কোথাও চাষিরা সার পাচ্ছেন না। এই নিয়ে চলতি বছরে জানুয়ারী মাস থেকে টানা ১১ মাস ধরে নওদার চাষীরা আন্দোলন করে আসছেন । সারের কালাবোজারির, চাষিকে সার না দেওয়া ভিডিও সহ  প্রমাণ নওদার বিভিন্ন গ্রামের চাষিরা  প্রশাসনের বিভিন্ন দপ্তরে হোয়াটসআপের মাধ্যমে পাঠিয়ে দিচ্ছেন । তারপরেও প্রশাসনের পক্ষ থেকে চাষীরা সেই সুরাহা পাচ্ছেন না, সার ব্যবসায়ীরা ঔদ্ধত্যের সঙ্গে বলছেন সার বিক্রি করব না এমআরপি রেটে, সার আমরা দেব না, ক্যাশমেমো দেব না, এবং চাষীদের অভিযোগ নওদা সার ব্যবসায়ীদের সংগঠন বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছে রবি চাষের সময় সারের কৃত্রিম অভাব সৃষ্টি করবে। চাষিদের আরও অভিযোগ এই ষড়যন্ত্রের সাথে নওদার এডিএ ও জড়িত। 

     কোন দলকে ভরসা না পেয়ে  দলমত নির্বিশেষে এক অভিনব কায়দায় চাষিরা গড়ে তুলেছে ‘নওদা কৃষক সংগ্রাম কমিটি’। এই কমিটি একাধিকবার এডিএ এবং বিডিও কে আবেদন ও বিভিন্ন সার ব্যবসায়ীর বিরুদ্ধে লিখিত অভিযোগ  জানিয়ে আসছে।  দীর্ঘ ১১ মাসের আন্দোলনের ধারাবাহিকতায় ৮ই নভেম্বর দ্বিতীয়বার বিডিও অফিসে ডেপুটেশন দিল সার সরবরাহের কৃত্রিম অভাব বন্ধ করে ক্যাশমেমোসহ এমআরপি রেটে সার দেওয়া সহ ৯ দফা দাবিতে। 

     নওদার বিডিও দেবাশিস সরকার বলেন বিষয়টি তদন্ত করা হচ্ছে, ঊর্ধতন কর্তৃপক্ষকে জানানো হবে। নওদা কৃষক সংগ্রাম কমিটির যুগ্ম সম্পাদক ইন্তাজ আলী কারিকর বলেন আগামী একসপ্তাহের মধ্যে সমস্যার সমাধান না হলে আরও বৃহত্তর আন্দোলন গড়ে তুলব, প্রয়োজনে ধর্মঘটের দিকে অগ্রসর হব। 

   উল্লেখ্য নওদা থানার অন্তর্গত পাটিকাবাড়ী, চাঁদপুর, বালী-১ ও ২ গ্রাম পঞ্চায়েতের চাষিরা  ক্যাশমেমো চাইলেই বা চাপ দিলেই এমআরপি রেটে সার পাচ্ছেন। আর আন্দোলনের চাপেই নওদার থানার অন্তর্গত বালী-১ গ্রাম পঞ্চায়েতের সার ব্যবসায়ী আসিত মন্ডল নিয়ম মেনে সার না বেচায় তাঁর লাইসেন্স অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে।

Post a Comment

0 Comments