Blogging

Breaking News
Loading...

জাতীয় শিক্ষা নীতি ২০ বাতিল চেয়ে নওদায় অল ইন্ডিয়া সেভ এডুকেশন কমিটির মিছিল

 নওদাঃ কেন্দ্রীয় সরকারের জাতীয় শিক্ষা নীতি ২০২০'র বাতিলের দাবীতে নওদায় অল ইন্ডিয়া সেভ এডুকেশন কমিটির মিছিল করল। কেন্দ্রের জাতীয় শিক্ষা নীতি ২০২০ বিরুদ্ধে সারা দেশে শিক্ষাবিদ, শিক্ষানুরাগী, দ্বায়িত্বশীল ছাত্র সংগঠন গুলি ক্ষোভ বিক্ষোভে ফেটে পড়েছে।

    সেভ এডুকেশন কমিটি ব্যাখ্যা এই নীতি শিক্ষার বুনিয়াদকে একেবারে গোঁড়াতেই ধ্বংস করবে। বৈজ্ঞানিক শিক্ষার পরিবর্তে কুসংস্কার, অন্ধবিশ্বাস পাঠ্যসুচীতে স্থান পাবে। ছাত্র-ছাত্রীদের নৈতিক চরিত্র গড়ে ওঠে স্বাধীনতা আন্দোলন কালের মনীষীদের সংগ্রামময় জীবনের ইতিহাস থেকে। আর সেই রবীন্দ্রনাথ, ক্ষুদিরাম নেতাজী, ভগত সিংদের পাঠ্যসূচী থেকে বাদ দিলে ছাত্র-ছাত্রীদের চরিত্র কোনভাবেই গড়ে উঠতে পারেনা। 

  

     প্রসঙ্গত ১৯৫৬ সাল থেকে শিক্ষা সর্বসাধারণের থেকে কেড়ে নেওয়ার ষড়যন্ত্র  শুরু হয়। কেন্দ্র ও বিভিন্ন রাজ্যের সরকারগুলি এযাবৎ সেই প্রক্রিয়া জারী রেখেছিল। বর্তমান কেন্দ্র সরকার কাফিনে শেষ পেরেকটি মেরে দিল ন্যাশনাল এডুকেশন পলিসি ২০'র  মধ্য দিয়ে। গরীব মধ্যবিত্ত মানুষেৱ কাছ থেকে শিক্ষাকে সম্পুর্ণ কেড়ে নিয়ে সার্বিক বেসরকারী করণের নীল নক্সা জাতীয় শিক্ষা নীতি 2020 বাতিলের দাবীতে নওদা'র আমতলায় সারা ভারত সেভ এডুকেশন কমিটির বিক্ষোভ মিছিল।

Post a comment

0 Comments