Header Ads

RSS বিরোধিতা করলেও মোদি অমিত শাহ জুটিকে NRC করতেই হবে। কারণ কি?

             CAB পাশ হতেই সারাদেশে ছাত্র-যুব মহিলা এমনকি সাধারণ মানুষ ক্ষোভ উগরে দিচ্ছে আন্দোলনের ময়দানে। যে আন্দোলন কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা শুরু করেছিল তা আজ বিশ্বময় ছড়িয়ে পড়েছে। যতদিন যাচ্ছে তত আন্দোলন আরও তীব্র থেকে তীব্রতর হচ্ছে।
             কেন্দ্র সরকারের সংবিধান বিরোধী CAA এর বিরুদ্ধে আন্দোলন যত দীর্ঘতর হচ্ছে ততই বিজেপি বিশেষতঃ অমিত মোদি জুটি NRC করবই বলে হুঙ্কার দিচ্ছেন। এতে জনসাধারণের মধ্যে আতঙ্কের পাশাপাশি বিজেপির প্রতি এক চরম ঘৃনার আবহ তৈরি হচ্ছে এবং এটা উত্তরোত্তর বাড়ছে। জনসাধারণের বিজেপির প্রতি যততুটুকু দুর্বল ছিল সেটা খুব দ্রুততার সাথে কেটে যাচ্ছে। তবু CAA, NPR, NRC তাকে করতেই হবে।তাতে আর.এস.এস বিশ্বহিন্দু পরিষদও CAA, NPR, NRC এর কারণে বিজেপি বিরোধী হয়ে যায় ( যদিও আর.এস.এস বিরূদ্ধে যাবেনা) তবুও অমিত- মোদি জুটি তাদের কর্মসুচী বাতিল করতে পারবে না।  তাঁরা NPR, NRC করবেই।
                                                         
                                                          কারণকি?
          এর কারণ হল রাষ্ট্রীয় সম্পদের বেসরকারীকরণ । বিজেপির এই চলমান শাসনের আমলেই গত ৪৫ বছরের মধ্যে ভারতে সর্বাধিক বেকার। যেখানে ডোমের চাকরী পাওয়ার জন্য PhD করা যুবকরা আবেদন করছে। বছরে দুই কোটি বেকারের কাজ দেওয়ার পরিবর্তে মোদির শাসনামলে ৯৬ লাখ মানুষ চাকুরী থেকে ছাটাই হয়েছে। সরকার যুবকদের চাকরী দেয় সরকারী প্রকল্পে অর্থাৎ রেল-বিমা-ব্যাঙ্কিং, বিমান ইত্যাদি সরকারী সংস্থায়। সরকার যদি এই সরকারি সংস্থায় বেচে দেয় তাহলে বেকারদের কাজ কোথায় দেবে। স্বভাবতই বেসরকারীকরণের বিরুদ্ধে আমজনতা প্রতিরোধ আন্দোলন গড়ে তুলবে ।
           কিন্তু আন্দোলন করবে কে ? যার পায়ের তলায় মাটি নেই সে বেসরকারীকরণের বিরুদ্ধে লড়বে ? না । মাটি থেকে শূন্যতায় ভাষমান জনতা শরীরে শক্তি পায়না। এদের সেই রকম ঝাঁকুনিতে রেখে দিতে পারলেই বেসরকারিকরণ সহজ হবে। তাই দেখুন রেলে ভাড়া বৃদ্ধি,গ্যাসের  মুল্য বৃদ্ধি , জীবনদায়ী ঔষধের মুল্য বৃদ্ধি নিয়ে নাগরিকতা হারানোর ভয়ে আতঙ্কগ্রস্তদের মধ্যে কোন আলোচনা নেই। আর এটাই চাইছে ভারতের বনিক মহল । সে কংগ্রেস, হোক আর সিপিএম হোক কিম্বা অন্যকোন দল হোক শাসন ক্ষমতায় গেলে বনিক মহলের এই চাহিদা পুরণের জন্য রাষ্ট্রীয় প্রজেক্ট হিসাবে  জনগণের বিরুদ্ধে কাজ করতেই হবে। অমিত -মোদি এখন সেই দ্বায়িত্ব পালন করছে।

No comments

Powered by Blogger.